ফরমালিন আমাদের জন্য ক্ষতিকর কেন?

ফরমালিন হলো ফরমালডিহাইড ও পানির সম্পৃক্ত দ্রবণ। এতে ৪০% ফরমালডিহাইড থাকে। সাধারণত মৃতদেহ সংরক্ষণে এবং পরীক্ষাগারে নমুনা সংরক্ষণে ফরমালিন ব্যবহার করা হয়। মাছ, মাংস, ফলমূল, শাকসবজিতে ফরমালিন ব্যবহার করলে এগুলো বেশ কিছুদিন টাটকা থাকে। এগুলো পচেও না নষ্টও হয় না। কারণ ফরমালিন এসব দ্রবের ব্যাকটেরিয়া ধ্বংস করে ফেলে। ক্ষতিকর ব্যাকটেরিয়া মারলে তো ভালোই। কিন্তু সমস্যাটা হলো, ফরমালিন ব্যাকটেরিয়া মারলেও তা অন্য সব ব্যাকটেরিয়া ধ্বংসকারী ঔষধের মতো মানুষের পরিপাকতন্ত্র দিয়ে বর্জ্য আকারে বের হয়ে যায় না, মানুষের শরীরে থেকে যায়।
ফরমালিন ব্যাকটেরিয়া কোষের ভেতরের তরল শুষে নিয়ে সেখানে এক ধরনের আঠালো পদার্থ তৈরি করে। এর ফলে ব্যাকটেরিয়া মারা যায় কিন্তু নতুন আকারে ফরমালিন যুক্ত ওই কোষগুলো শরীরের ভেতরে থেকে কাজ করা শুরু করে।
খাদ্যদ্রব্য গ্রহণের পর বিপাক প্রক্রিয়ার পরিবর্তনের মাধ্যমে সৃষ্ট বর্জ্য উপাদানগুলো ক্ষুদ্রান্ত, বৃহদন্ত্র ও কিডনির মাধ্যমে শরীর থেকে বের করে দেয়ার কাজ করে লিভার। কিন্তু সে ফরমালিন আক্রান্ত কোষগুলোকে বের করে দিতে পারে না। ফরমালিনের কারণে লিভার থেকে বের হওয়া এনজাইমগুলো নষ্ট হয়ে যায়। ফলে কিডনি ও লিভারের উপর চাপ পড়ে। এর পরিণতিতে লিভার সিরোসিস হতে পারে। কিডনি নষ্ট হয়ে যেতে পারে। এমনকি ক্যান্সারও হতে পারে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *