মোটারোলার পাসওয়ার্ড পিল

আপনার কম্পিউটার, মোবাইল, গাড়ি অথবা অন্যান্য ডিজিটাল ডিভাইস এর জন্য দীর্ঘ জটিল পাসওয়ার্ডের ঝামেলা ভুলে যান। কিমবা হ্যাকারদের জন্য ভয়ে ভয়ে থাকার দিনও শেষ। শুধু মটোরোলা এর ভোজ্য “প্রমাণীকরণ ভিটামিন” বড়ি (authentication vitamin pill ) আপনার  পাসওয়ার্ড হয়ে যাবে।

অবিশ্বাস্য হলেও সত্যিই টেলিকম কোম্পানির গেলা যায় এমন ইলেকট্রনিক বড়ি তৈরি করছে। এর পিছনে বড় ধারণা আপনার গ্যাস্ট্রিক রস দ্রুত শোষণ এই পিল কে চালু করবে। এবং একটি 18 বিট সংকেত প্রেরণ করবে, যেমন EKG, অপাচ্য মাইক্রো কম্পিউটারের নীরব সংকেত   স ক্রিয়ভাবে আপনার স্মার্টফোন এবং অন্যান্য গ্যাজেট আনলক করবে।. হ্যাঁ, আপনি সক্রিয়ভাবে যতদিন পিলটি আপনার ভিতরে থাকবে ততদিন আপনি নিজেই আপনার ডিজিটাল ডিভাইসের পাসওয়ার্ড বাতিঘর হবেন.

রেজিনা ডুজান, মার্কিন প্রতিরক্ষা বিভাগের সাবেক পরিচালক এবং মটোরোলা এর cutting-edge বিশেষ প্রজেক্টের প্রধান। গত বছর একটি অনুষ্ঠানে ডুজান বলেন, এই পিল টি গলাধঃকরণ করা অর্থ আপনি ডিজিটাল ডিভাইস এর স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ কর্তা। তিনি আরও বলেন- “এটা অর্থ আমার অস্ত্র তারের মত, আমার হাত নক্র ক্লিপ মত – যখন আমি আমার ফোন, আমার কম্পিউটার, আমার দরজা, আমার গাড়ী স্পর্শ যখন, আমি প্রমাণীকৃত করছি এটা আমার। এটাই আমার প্রথম সুপার পাওয়ার.. যা আমি চাই. “

এটি Iপ্রোটিয়াস ডিজিটাল স্বাস্থ্য এর সাহায্যে উন্নত করা হয় যা এফডিএ অনুমোদন পায়। কিন্তু তা সত্তেও এখনও কেনার জন্য উপলব্ধ নয়. ডুজান দাবি করেন পিলটি স্বাস্থ্যগত ভাবে যথেষ্ট নিরাপদ।

এখানে অনেক প্রশ্ন থেকে যায়। এটা কিনতে কত খরচ হবে? পিলটি কিনতে প্রেসক্রিপশন প্রয়োজন হবে কিনা? এটা সত্যিই সংকেত প্রেরন থামায় কিনা?

পছন্দ করুন আর নাই করুন, এই গলাধঃকৃত ট্রান্সমিটার মার্কেটে আসতে যাচ্ছে এবং আরও উন্নততর হতে যাচ্ছে।  অটসুকা এবং নোভারটিসের মত ফার্মাসিউটিক্যাল দৈত্য স্বয়ংক্রিয়ভাবে রোগীর শরীরের সাড়া প্রদানের জন্য সেন্সর যুক্ত ঔষধ এর জন্য প্রোটিয়াস সঙ্গে জোট বাঁধেন। এটি রিয়েল টাইম তথ্য যেমন ত্বক তাপমাত্রা, হৃদস্পন্দন ইত্যাদি সংগ্রহ করবে এবং প্রদান করবে ।

[বিবিসি অবলম্বনে]

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *